খবর

ছোট ব্যবসা প্রতিষ্ঠান, ব্যবসায়ীরাও বৈশ্বিক পর্যায়ে দেশকে তুলে ধরছে: সালমান এফ রহমান

11 May, 2022
Source: Samakal

মাঝারি মানের ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো বৈশ্বিক পর্যায়ে বাংলাদেশকে উপস্থাপন করছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।


তিনি বলেন, বৈশ্বিক পর্যায়ে বাংলাদেশকে উপস্থাপনে দেশের ছোট ছোট ব্যবসা প্রতিষ্ঠান ও উদ্যোক্তারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। আশার বিষয় হলো, এই বেসরকারি খাতকে কীভাবে আরও সক্ষম করে তোলা যায়- সে লক্ষ্যে মেটার মতো ডিজিটাল প্ল্যাটফর্মগুলো এগিয়ে আসছে ‘


গত সোমবার ঢাকায় ডিজিটাল এন্ট্রাপ্রেনিউরশিপ অ্যান্ড কমিউনিটিস সামিট অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের আলোচনায় অংশ নিয়ে সালমান এফ রহমান এসব কথা বলেন।


তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ডিজিটাল বাংলাদেশ নির্মাণে ক্ষুদ্র ব্যবসায়ী ও নারী উদ্যোক্তাদের ডিজিটাল পল্গ্যাটফর্ম ব্যবহারে সহযোগিতা প্রদানের ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। এই লক্ষ্য পূরণের গুরুত্বপূর্ণ ধাপ হিসেবে ক্ষুদ্র ব্যবসায়ী ও নারী উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়নে দীর্ঘমেয়াদী উদ্যোগ নিয়ে এগিয়ে আসায় মেটা ও পার্টনারদের ধন্যবাদ জানান তিনি।


অনুষ্ঠানে অংশ নিয়ে মেটার এশিয়া প্যাসিফিক অঞ্চলের পাবলিক পলিসি ভাইস প্রেসিডেন্ট সায়মন মিলনার বাংলাদেশে এ বছরের শুরুতে যাত্রা শুরু হওয়া মেটার #শিমিনসবিজনেস প্রোগ্রামের বিস্তারিত তুলে ধরেন।


তিনি জানান, বাংলাদেশের ডিজিটাল অর্থনীতিতে নারী উদ্যোক্তাদের অবদানের কথা তুলে ধরছে মেটা। প্রতিষ্ঠানটি আগে ফেসবুক কোম্পানি নামে পরিচিত ছিল।


তাদের এই উদ্যোগে পার্টনার হিসেবে রয়েছে সরকারের এসপায়ার টু ইনোভেট (এটুআই) প্রোগ্রাম এবং বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিডব্লিউসিসিআই) ও লাইটক্যাসল পার্টনারস।


তিনি বলেন, 'বাংলাদেশে নারী মালিকানাধীন ব্যবসাগুলোকে সহায়তা করতে মেটা দৃঢ়প্রতিজ্ঞ। কভিড-১৯ এর অর্থনৈতিক প্রভাব কাটিয়ে তারা যেন সাফল্যের পথে এগিয়ে যেতে পারে, সেজন্য আমরা তাদেরকে প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে যাচ্ছি। এই উদ্যোগে পার্টনারদের পাশে পেয়ে আমরা আনন্দিত। '